Tuesday, December 31, 2019

2019 শেষে বাংলাদেশ || Tobibur Rahman

Bangladesh Flag – Colors, Symbols, Meaning

কিছু সময় পর শেষ হবে 2019 । আজ থেকে 48 বছর আগে বাংলার দামাল ছেলেরা আমার এই প্রিয় দেশটাকে স্বাধীন করেছে । স্বাধীন ভাবে বাঁচার জন্য। নিরাপদে জীবন যাপন করার জন্য । যাতে বিদেশি দস্যু গুলো আর আমাদের শোষণ করতে না পারে । যাতে আমাদের ওপর অত্যাচার করতে না পারে, যাতে বাংলার প্রতিটি মানুষ স্বাধীন ভাবে সুখে স্বাদ-ছন্দে বাঁচতে পারে । এই জন্য শুধু এই জন্য লক্ষ লক্ষ মানুষ প্রান দিয়েছে , দেশকে ভালবেসে নিজের বুকটা বন্দুকের গুলির সামনে দিয়েছে দেশটাকে স্বাধীন করেতে । শহীদ হয়েছে অনেকে ই । দেশের মানুষ যেন ভালো ভাবে বাঁচতে পারে । আমি যতই বলি না কেন তা কম হবে । শুধু বলব ভালো থাকো ।

আর এই মহান বিজয় এর জন্য বাংলার মানুষ সব সময় যাকে স্মরণ করে সে আর কেউ নয় সকলের প্রিয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি । তার জন্য ই আমরা  পেয়েছি একটা স্বাধীন রাষ্ট্র । খুব গর্ব হয় নিজের দেশটাকে নিয়ে ।  কিন্তু আজ 2019 এর শেষ প্রান্তে দাড়িয়ে মনের এক কোন থেকে কিছু প্রশ্ন উকি দিচ্ছে । প্রশ্ন গুলো আমাকে খুব করে ভাবায়, আমি ও ভাবতে থাকি আর ভাবতে ভাবতে  ঘুমিয়ে পড়ি । আর কিছু অসহায় মানুষ , শিশু এই কনকনে শীতে রাস্তাই ঘুমিয়ে পড়ে ।

প্রশ্ন ১ঃ বাহাত্তর এর ভাষা আন্দোলন এ বাংলা ভাষাকে রাষ্ট্র ভাষা করার দাবিতে অনেকে ই শহীদ হন । কিন্তু আজ দেশের ৯৫% মানুষ বাংলাতে এক ঘণ্টা কথা বলতে পারে না কেন ? তারা এক লাইন কথা বলার সময় দুইটা বাংলা বললে ৫ টা ইংরেজি বলে । এটা নাকি smartness ! (F M Radio শুনলে বুঝবেন

প্রশ্ন ২ঃ বাংলার মানুষ কি সত্যিই স্বাধীন ?? (দেশের খবর দেখুন আমদের দেশে খুব ভালো মানের খবরের চ্যানেল আছে । আর সাংবাদিক গুলো তো পুরায় অস্থির । মাঝে মাঝে শোনা যায় তাদের নাকি বেতন দেয়া হয় না শুধু পরিচয় পত্র দেয়া হয় । ( আমি সঠিক জানি না শুধু শুনেছি  তবে এটার সত্যতা আমি যাচাই করি নাই ))।


আর ও অনেক প্রশ্ন আছে যেগুলা আর লিখতে ইচ্ছা করছে না (তবে আপনারা যদি জানতে চান তো পরের পোস্ট এ বাকি  প্রশ্ন গুলো নিয়ে লিখব ) ।

 কাজেই  কিছু উত্তর দিই

উত্তর ১ঃ প্রশ্নের মাঝে ই উত্তর দেয়া আছে । আবার দিই , বাংলার কিছু মানুষ মনে করে কথায় কথায়  ইংরেজি বলা  smartness এর মধ্যে পড়ে তাই তারা কথায় কথায় ইংরেজি  বলে । আমি এটাকে বলি ভাব ধরা ।

উত্তর ২ঃ বাংলার কিছু সংখ্যক মানুষ একটু বেশি স্বাধীনতা পেয়েছে তার ফলেই আর কি এই সব ......।
যেই দেশের সেরা সেরা বিশ্ববিদ্যালয় গুলতে যেই সব ঘটনা ঘটে !! আর সেটা একবার হলে মেনে নেয়া যায় কিন্তু একই ঘটনা বার বার , বার বার ঘটে । কেন ঘটে?? কেন বার বার ঘটে ???

কে জানি.........

বাংলাদেশ তো সবই ঘটতে পারে সবই  সম্ভব  ..............................

যায় হোক সকলকে 2020 এর শুভেচ্ছা ।

 * সাজিয়ে লিখতে না পারার জন্য দুঃখিত আশা করি বুঝেছেন .........।




No comments:

Post a Comment

2019 শেষে বাংলাদেশ || Tobibur Rahman

কিছু সময় পর শেষ হবে 2019 । আজ থেকে 48 বছর আগে বাংলার দামাল ছেলেরা আমার এই প্রিয় দেশটাকে স্বাধীন করেছে । স্বাধীন ভাবে বাঁচার জন্য। নিরাপ...